Why ‘A Quiet Place’ is way better than ‘Bird Box'
চলচ্চিত্র

Why ‘A Quiet Place’ is way better than ‘Bird Box’? – জাফরুল ইসলাম রাজন

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Movie: A Quiet Place (2018)

Genre: Drama, Horror, Mystery

Director: John Krasinski

IMDb: 7.6/10

Movie: Bird Box (2018)

Genre: Drama, Horror, Sci-Fi

Director: Susanne Bier

IMDb: 6.8/10

Spoiler Alert!! Spoiler Alert!! Spoiler Alert!!

সেট আপ: যেকোন হরর মুভি আরও হরিফাইং মনে হবে তখনই যখন মুভির সেট আপ হবে অডিয়েন্সদের জন্য আনকমফোর্টেবল । A Quiet Place মুভির শুরু থেকেই আমরা দেখি সব কিছুই কেমন যেন এক্সট্রা কাম (Calm), প্রয়োজনের চেয়েও বেশি । ঝড়ের আগের নিস্তব্ধতার মত । দেড় ঘন্টার মুভিতে অডিবল কনভার্সেশন শুধু মাত্র দুইটা যায়গায় । এই ধরনের সেট আপের সাথে আমরা সাধারণ দর্শকরা অভ্যস্ত না । পুরা মুভি জুড়েই আমরা অডিয়েন্সরা একটা আনকমফোর্টেবল এনভাইরনমেন্টের মধ্যে থাকি । মনস্টারের সাথে সাথে মুভির সেট আপ নিজেই একটা হরর ইলিমেন্ট । 

অন্যদিকে Bird Box এর সেট আপ অডিয়েন্সদের জন্য আনকমফোরটেবল না । মুভির ক্যারেক্টাররা একটা আনকমফোর্টেবল এনভাইরনমেন্টে আচ্ছে ঠিকই কিন্তু আমরা দর্শকরা সেটা এক্সপেরিয়েন্স করছি না । আমরা ঠিকই দেখতে পাচ্ছি । উই, দ্য অডিয়েন্স আর নট ব্লাইন্ড ফোল্ডেড । কিন্তু A Quiet Place এর কোয়াইটনেস আমরা নিজেরা এক্সপিরিয়েন্স করতে পারি ।

মনস্টার: কোন মুভির মনস্টার মোর ডেডলি ? গ্রেইট হরর মুভিগুলাতে একটা ব্যাসিক থিম ফলো করা হয় । সেটা হচ্ছে “ফিয়ার অব আননোন” । যতক্ষন পর্যন্ত না আমরা মনস্টার কে দেখি ঠিক ততক্ষনই ওই মনস্টারের ভয় আমাদের মধ্যে কাজ করে । মনস্টারকে যখন আমরা দেখে ফেলি তখন থেকেই দর্শক হিসেবে আমাদের ভয়টা কমতে থাকে । ঠিক বাঞ্জি জাম্পিং এর মত । প্রথম জাম্পটা দিতেই যত ভয় । এরপরে যত ইচ্ছা তত জাম্প আমরা নির্ভয়ে দিতে পারি । দুইটা মুভিতেই এই ব্যাসিক থিম ফলো করা হয়েছে । কিন্তু Bird Box একটু বেশিই ফলো করে ফেলেছে যার জন্য হিতে বিপরীত হয়ে গেছে । A Quiet Place  এ দুইটা যায়গায় আমরা মনস্টারের উপস্থিতি দেখি কিন্তু সেটার স্ক্রিন টাইম খুবই কম এবং ফাস্ট হওয়ার কারনে অবজার্ভ করার সময় পাই না । অর্থাৎ আমাদের কাছে আননোনই থেকে যায় । এখন মুভিটা যদি এমন হত যে, প্রথম থেকেই সবগুলো মনস্টার ক্যারেক্টারদের আশেপাশে ঘুরাফেরা করছে (আমরা দেখতে পাচ্ছি), যখনই শব্দ হচ্ছে তখনই অ্যাটাক করছে তাহলে কিন্তু সিচুয়েশনগুলা টেরিফাইং হত না । মনস্টারদের পুরোপুরি অবয়ব আমরা দেখি ক্লাইমেক্সে এসে । কিন্তু ইতোমধ্যেই বিভিন্ন পেপার কাটিং থেকে মনস্টারদের সম্পর্কে প্রয়োজনীয় তথ্য আমরা জেনে গেছি । Bird Box এর ভুলটা হচ্ছে এখানেই । Bird Box এর মনস্টার সম্পর্কে আমরা কিছুই জানি । ‘ফিয়ার অব আননোন’ অ্যাপ্লাই করতে গিয়ে এত বেশি করে ফেলছে যে ক্লাইমেক্সে এসেও মনস্টার সম্পর্কে কিছুই জানি না । 

যেকোনো মুভিতে হিরোর পাশাপাশি ভিলেনের রোলও খুবই গুরুত্বপূর্ণ । ফর এভরি সাকসেসফুল হিরো দেয়ার ইজ অ্যা গ্রেইট ভিলেন বিহাইন্ড দেম । আমাদের এই মুভি দুইটাতে ভিলেন হচ্ছে মনস্টার । এখন গ্রেইট ভিলেন বলতে আসলে কি বুঝায় ? হিরোর গার্লফ্রেন্ডরে তুলে নিয়ে গিয়ে রেইপ করবে ? ২০ বছর আগে হিরোর বাবা মা কে হত্যা করবে ? না ! ফিল্মে গ্রেইট ভিলেন ক্যারাক্টার ক্রিয়েট করার একটা রুল আছে । হিরো এবং ভিলেন দুইজনের গোল হবে সেইম । দুজনেরই টার্গেট হবে সেইম জিনিশ অ্যাচিভ করা, কিন্তু ডিফ্রেন্ট ওয়েতে । অর্থাৎ হিরো আর ভিলেনের মধ্যে একটা মোরাল কনফ্লিক্ট থাকতে হবে । এই রুলের সাথে হুবহু মিলে যায় A Quiet Place (AQP) এর মনস্টার । পেপার কাটিং গুলো থেকে আমরা জানতে পারি যে, একটা গ্রহাণু এই পৃথিবীতে আছড়ে পড়েছিল । তখনই এই এলিয়েনগুলো পৃথিবীতে আসে । গ্রহাণুতে আলো না থাকার দরুন তাদের চোখের প্রয়োজন হয় নি, সে জন্য বিপদ থেকে বাঁচার জন্য তাদের শ্রবণ ইন্দ্রিয় হয়েছে এক্সট্রা সেন্সিটিভ । শব্দ শুনেই তারা শত্রুকে আইডেন্টিফাই করে এবং আক্রমন করে । এছাড়াও তাদের পুরো শরীর আর্মর দিয়ে ঢাকা যা তাদেরকে ইনভার্নারেবল করে তুলেছে । যেহেতু তারা মানুষকে মেরে খেয়ে ফেলছে না, তাদের উদ্দেশ্য হচ্ছে মানুষ গুলোকে মেরে ফেলে পৃথিবীকে তাদের বাসযোগ্য একটা Quiet Place এ পরিণত করা । অর্থাৎ হিরো (এক্ষেত্রে মুভির ক্যারাক্টার সবাই, মোটকথা পুরা মানব জাতি) এবং ভিলেন (মনস্টাররা অর্থাৎ এলিয়েনরা) দুজনের গোলই এক, পৃথিবীতে টিকে থাকা । এলিয়েনরা টিকে থাকতে হলে মানবজাতিকে ধ্বংস করতে হবে অন্যদিকে মানবজাতি টিকে থাকতে হলে এলিয়েনকে ধ্বংস করতে হবে । সেইম গোল এচিভ করার ক্ষেত্রে দুজনের মোরাল কনফ্লিক্ট । 

এবার আসি Bird Box (BB) এ । Bird Box এর ভিলেনের মোটিভ কি ? আমি জানি না । 

ভার্নারেবিলিটি: কোন মুভির ক্যারেকটাররা বেশি ভার্নারেবল ? কাদের সাথে আপনি নিজেকে রিলেট করতে পারেন ? AQP এর অবস্টাকল হচ্ছে সাউন্ড । যদি ক্যারেক্টার শব্দ করে তাহলে “মনস্টার” এসে ক্যারেক্টারকে মেরে ফেলবে । BB এর অবস্টাকল হচ্ছে ভিশন । “ক্যারেক্টার” যদি মনস্টারকে দেখে তাহলে ক্যারেক্টার মারা যাবে । দুইটা সিচুয়েশন কিন্তু দুই রকম । AQP এর ক্ষেত্রে ক্যারেক্টারের নিজের কন্ট্রল কম । ক্যারেক্টার যতই সাবধান থাকুক না কেন যেকোন সময় সাউন্ড তৈরি হয়ে যেতে পারে । উস্টা খেয়ে পড়ে গেল । হাতের বাড়ি খেয়ে কিছু পড়ে গেল । ক্যারেক্টার শেষ । এজন্যই দর্শক সবসময় একটা রিয়াল টাইম টেনশনের মধ্যে ছিল । যার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে প্রথম থেকেই মুভির আনকমফর্টেবল সেট আপ । কোয়াইটনেসের মধ্যে হুট করে একটা শব্দ হলেই আমরা নিজেরাই টেনশনে পড়ে যাই, এই বুঝি মনস্টার চলে এলো । যেই জিনিশটা BB এর ক্ষেত্রে ছিল না । রিভারে ব্লাইন্ড ফোল্ডেড হয়ে নৌকা চালাচ্ছে ঠিকই কিন্তু দর্শকরা নিজেরা সেটা ফিল করতে পারছি না, ক্যারেক্টারদের পারস্পেক্টিভে দেখছি । BB এর ক্ষেত্রে কন্ট্রল ক্যারেক্টারের বেশি । ক্যারেক্টার যদি ঘরে বসে থাকে আর বাইরে গেলে ব্লাইন্ড ফোল্ডেড হয়ে যায় তাহলেই সেইফ । কোনভাবে ব্লাইন্ড ফোল্ড খুলে গেলেও সমস্যা নেই । চোখ বন্ধ করে রাখলেই হল । মনস্টার কিছুই করতে পারবে না ।

এখন এই উইকনেস কাভার আপ করার জন্য তারা কি করল, একটা আজগুবি এক্সটেনশন নিয়ে আসল স্টোরিতে । মেন্টাল লোকদের ক্ষেত্রে এই মনস্টারের কোন ইফেক্ট নেই । এবং এই মেন্টাল লোকরাই এখন ভিলেনের রোল প্লে করা শুরু করল । তারা জোর করে  ব্লাইন্ড ফোল্ড খুলে দেখতে বাধ্য করে । অ্যান্ড টেকনিক্যালি দিস কুড বি হ্যান্ডেল্ড বাই দ্য ক্যারেক্টার উইদ অ্যা মডারেট এফোর্ট। তারপর আবার মেন্টাল গ্রে কীভাবে বুদ্ধিমানের মত ঘরে ঢুকে সবাইকে কনভিন্স করে ফেলে সেটাও একটা প্লটহোল । 

যাইহোক, একই ধরনের মুভি হলেও স্টোরি, স্ক্রিনপ্লে, ডেপথ অব স্টোরি সব দিক দিয়েই A Quiet Place Bird Box এর চেয়ে অনেক এগিয়ে । 


  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *